*****************************
বিসিএস প্রিলি পরীক্ষায় কতটি রসগোল্লা পূরণ করবেন বা করা উচিত তার একটা ধারণা দেয়ার জন্য এ লেখা। আরও একটু স্মরণ করিয়ে দেই যে, এই লেখা বিএসটিআই কর্তৃক অনুমোদিত নয়, বরং পরিসংখ্যানভিত্তিক অ্যানালাইসিসের মাধ্যমে সিদ্ধান্তে পৌছানোর একটা পদ্ধতিমাত্র। তাই এটা নিয়ে কারও সাথে তর্কে লিপ্ত হওয়া বাতুলতাসম। অ্যানালাইসিসের সুবিধার জন্য পূর্ববর্তী কয়েকটি পরীক্ষার আনুমানিক কাট-মার্কস একটু দেখে নিই-

৩৫ তম ৮০-৮৫(নতুন পদ্ধতির শুরু)
৩৬ তম ১১০-১১৫
৩৭ তম ১০০-১০৫
৩৮ তম ১০৫>= কাট-মার্কস <= ১২০
উপরের পরিসংখ্যান আর কিছু দিক বা না দিক একটা বিষয়ে একটু ধারণা অন্তত দিচ্ছে যে, প্রশ্ন হিরকের মত শক্ত হোক আর বেলা বোসের কপোলদেশের মত তুলতুলে নরমই হোক, কাট-মার্কস ১০৫ এর নিচে নামবে না। আমরা সেফ জোন ধরে নিই, ১২০। আপনার ইচ্ছা হলে আরও বেশি ধরতে পারেন। কোন সমস‌্যা নাই।
এটুকু নিশ্চিত থাকেন যে, দুই ঘণ্টায় প্রতিটি প্রশ্ন পড়ে দুইহাতে গোল্লা পূরণ করলেও আপনি দুইশত গোল্লায় কালি ঢালতে পারবেন না। ভালভাবে বুঝে-শুনে পড়ে ভুল-ভ্রান্তিসহ ১৭০টা মার্ক করতে পারবেন। ধরে নিলাম, আপনি ৯০টা উত্তর Genuinely পারেন এবং দাগিয়েও ফেলেছেন। কিন্তু প্রশ্ন পড়েই বুঝেছেন যে, আপনি এই ৯০ মার্কসে টিকবেন না। তাহলে কী করবেন? ছেড়ে দিয়ে আসবেন? অবশ‌্যই না।
জানি, দাগাবেন। কিন্তু কোনটা কোনটা দাগাবেন এবং কতটা দাগাবেন – এই সিদ্ধান্তে আসাটাই একটা ফ্যাক্ট।
ফিফটি-ফিফটি চান্স আছে এগুলোই দাগাবেন – এটাই সত্য। কিন্তু কতগুলো?
একটা অসমতা দাড় করি,
১০৫>= কাট-মার্কস <= ১২০।
৯০টা আপনি পেরেছেন। দাগাতে পারবেন ১৭০টা।
তাহলে ফিফটি-ফিফটি চান্সে থাকে (১৭০-৯০)= ৮০টা।
৮০টা দাগিয়ে আপনাকে পেতে হবে (১২০-৯০)= ৩০ মার্কস।
শুনতে এবং পড়তে খুবই ভাল লাগছে। কিন্তু এই ৮০টার মধ্যে আপনি ম্যাক্সিমাম কতটা ভুল করতে পারবেন- সেটা জানাটাই আসল। কেননা, এটার উপরই আপনার রিটেন দেয়া নির্ভর করছে।
জানেন তো যে, প্রতিটি ভুল উত্তরের জন্য পিএসসি অর্ফিয়াসের বাঁশির সুরে আপনার কাছ থেকে ১.৫০ মার্কস আলগোছে নিয়ে যাবে আর আপনার কলিজায় টান লাগবে। শব্দ হবে ইশ্ ইশ্।কেন যে আন্দাজে মারতে গেলাম!
তাই,
ভুল = x ধরে, আপনি ম্যাক্সিমাম ভুল করতে পারবেন,
(80-x)- 0.5x = 30
বা, x~= 33
অর্থাৎ, আপনি ৮০টির মধ্যে ম্যাক্সিমাম ৩৩টি ভুল করলেও টিকে যাবেন। আবারো অর্থাৎ, আপনাকে ৮০টির মধ্যে মিনিমাম ৫৮% কারেক্ট করতে হবে। এই হিসাব সম্পূর্ণটাই নির্ভর করছে আপনি Genuinely কয়টা পারবেন তার উপর।
এখন সহজেই অনুমেয় যে, আপনার x যত বাড়বে, y নয়, রিটেন দেয়ার সম্ভাবনাও ব্যাস্তানুপাতিকে কমবে।
তাই, ফিফটি-ফিফটি চান্সেরগুলোও মার্কিংয়ের সময় সাধু সাবধান!!!
———-
সনাতন দা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *