চেষ্টা চালিয়ে গেলে সম্ভাবনা এমনিতেই সামনে চলে আসে, যেদিকে সম্ভাবনা বেশি নিজেকে ঠেলে সেদিকে নিয়ে যাওয়াটা বুদ্ধিমানের কাজ । সবসময়ই সবার কোন না কোন বিষয়ে সম্ভাবনা থাকে, সেটাকে ধরতে হবে । প্রতিটা মানুষের জীবনে সুযোগ আসে, আবার কারো কারো পরিস্থিতি বুঝে নিজের মত সুযোগ তৈরি করে নিতে হয় । জীবনে অনেক ক্ষেত্রেই ক্যারিয়ারের অনিশ্চয়তা থেকেই অনেক বড় কিছুর জন্ম নেয়, কোথাও স্থির হয়ে একই টাইপ কাজ করতে থাকলে সময়ের ধূসর আস্তরনে মানুষের সৃজনশীলতাও নষ্ট হয়ে যায় । যারা ফিক্সড কিছু করেনা এবং যাদের দেয়ালে পিঠ ঠেকে যায় তখন ভালো কিছু করার জন্য তার creative mind এর আত্মপ্রকাশ ঘটে । জীবনে চাকুরীই করতে হবে ,চাকুরী ছাড়া জীবনে ভালো কিছু করা সম্ভব নয় এই ধারণাটা মোটেও রাখা উচিত না । ” চাকুরীতেই হোক, ব্যবসাতেই হোক বা অন্য কোনও creative কাজের মাধ্যমে হোক, যেভাবেই হোক আপনি ভালো কিছু করবেনই ” শুধু এই আত্মবিশ্বাস টি রাখুন , দেখবেন ঠিকই ভালো কিছু করেছেন । জীবনে আত্মবিশ্বাস খুব বেশি দরকার । আরেকটি বিষয়ে বিশেষ নজর দেয়া দরকার তা হল অন্যের কথায় খুব বেশি কান না দেয়া । নিজের মত চলতে শিখুন, নিজেকে নিজের বিচার-বুদ্ধির বহিঃপ্রকাশের সুযোগ দিন । এখনকার সময়ে প্রয়োজনীয় কোন তথ্য জানার কি অভাব আছে, ইন্টারনেট আছে, ফেসবুক আছে । যার কোন কিছু জানার অদম্য ইচ্ছে আছে সে কোন কোন না কোনভাবে উপায় ঠিকই বের করে নেয় ।

যার জীবনে ভালো কিছু করার অদম্য ইচ্ছা আছে সে কোন না কোনোভাবে ভালো কিছু করবেই । ঘাবড়ানো যাবেনা, ভড়কানো উচিত হবে না । অন্যের কথায় কর্ণপাত করে নিজের মাথা গরম করে মাথায় ঠাণ্ডা পানি ঢালার তো কোন দরকার নেই তাইনা ? আমার দ্বারা কিছু হবেনা , এখানেই পারলাম না আর কিভাবে হবে, আমার মনে হচ্ছে আমি পারবোনা , অমুকে বললো আমি পারবোনা, আমি এখানে পড়াশোনা করছি এখান থেকে কি পারবো ইত্যাদি নেগেটিভ মনোভাব রাখবেন না কখনোই । আপনার চেয়ে অনেক বাজে পজিশন থেকে যদি অনেকেই দাঁড়াতে পারে আপনি কেন পারবেন না, আসলে আপনি পারবেন না নাকি আপনি পারতে চান না এটা আপনার বিষয় । আমি আমার দীর্ঘ ১০ বছর স্টুডেন্ট পড়ানোর অভিজ্ঞতা থেকে বলছি যারা বলেছে পারবে তারাই পেরেছিল, আর যারা খুব ভালো প্রস্তুতি থাকার পরও বলেছিল তার ভয় লাগছে, তার মনে হচ্ছে সে পারবেনা, সে শেষমেশ ঠিকই পরীক্ষার হলে গিয়ে স্মার্টলি পরীক্ষাতে ডুবিয়েছে ।

সবসময় পজিটিভ ভাবুন, নিজে কি করতে চান সেটি ফিক্স করুন, তারপর তা অর্জনের জন্য maximum চেষ্টা করুন . Always try to be confident. Fortune favours the brave কথাটা কি ভুললে হবে . ভালো থাকবেন সবাই.
Good luck guys.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *