বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (জেনারেল) পদের প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচী

প্রকাশিত হয়েছে। পরীক্ষাটা আগামী ৬ জুলাই ২০১৮ তারিখে সকাল ১০টা থেকে ১১টায় ঢাকা শহরের মোট ৭৯টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষাটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিম্নে দেয়া হলো:
.
ক. মোট ১,৬৯,৪৩৮ জন প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে যার মধ্য হতে সেরা স্কোরধারী ১০,০০০ (কম/বেশি) প্রার্থীকে লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ করা হবে। লিখিত পরীক্ষায় ১,০০০ (কম/বেশি) জন প্রার্থীকে উত্তীর্ণ করে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে এবং চূড়ান্তভাবে নিয়োগের জন্য ২০০ (কম/বেশি) জনকে নির্বাচিত করা হবে।
.
খ. মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। বিগত বছরগুলোতে প্রশ্নের মানবণ্টন ছিল নিম্নরূপ:
— বাংলা ২০, ইংরেজি ২০-২৫, গণিত ৩০, সাধারন জ্ঞান ১৫-২০, কম্পিউটার জ্ঞান ১০।
.
গ. ইদানিং ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকে না। এই পরীক্ষাতে নেগেটিভ মার্কিং থাকলে তা প্রশ্নপত্রের শুরুতে উল্লেখ থাকবে।
.
ঘ. ৮০ টি প্রশ্নে ১.২৫ নম্বর করে ১০০ নম্বরের পরীক্ষা হতে পারে। অন্যথায় ১০০টি প্রশ্নে ১.০০ নম্বর করে থাকবে।
.
ঙ. বিষয় ভিত্তিক পাশ নম্বর নেই। আপনি সামগ্রিকভাবে ১০০তে কত পেলেন তার ভিত্তিতে উত্তীর্ণ/অনুত্তীর্ণ হবেন।
.
চ. প্রিলি পরীক্ষার ৩ সপ্তাহ পরে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।
.
.
.
পরীক্ষার প্রশ্ন গতানুগতিক হলে কাট মার্কস ৬০-৬৫ হতে পারে। আর যদি বেশ কঠিণ হয় তবে কাট মার্কস ৪০-৪৫ এ নামতে পারে।
.
আমার পরামর্শ হলো আপনারা গত ২-৩ বছরে বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে অনুষ্ঠিত সকল পরীক্ষার প্রিলিঃ প্রশ্ন (বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ কর্তৃক আয়োজিত) ভালোভাবে স্টাডি করে পরীক্ষা সম্পর্কে একটা আইডিয়া করুন। পরীক্ষার হলে কঠিণ প্রশ্ন দেখলেই হাল ছেড়ে না দিয়ে নিজের সর্বোচ্চটুকু দিয়ে সর্বাধিক স্কোর তোলার চেষ্টা করুন। কে জানে আপনার আরেকটু চেষ্টার ফলে হয়তো আপনি জাস্ট আরেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে কাট-মার্কসের সীমানা পাড় হতে পারবেন।
.
.
.
হাতে আর মাত্র ২১ দিন সময় আছে। ঈদ, যাতায়াত, অনিবার্য কোন ঘটনা ইত্যাদির জন্য মোট ৫-৬ দিন বাদ দিলে আপনার হাতে মাত্র ১৫ দিন সময় আছে। এই সময়টার পূর্ণ সদ্ব্যবহার নিশ্চিত করুন।
.
.
.
সকলের মঙ্গল হোক।
ঈদের আগাম শুভেচ্ছা।

Sultan Mahmud Cxlvii
Assistant Director
Bangladesh Bank

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *