গতকালের পরীক্ষার পর ফেইসবুকে মোটামুটি অনেকেরই স্ট্যাটাস চোখে পড়লো। তাদের ধারনা “আর প্রিলির প্রিপারেশন নেয়ার দরকার নাই”। বইয়ের বাহিরে প্রশ্ন করলে পরীক্ষার্থীদের আর করার কীই বা থাকবে!
আর্টস ফ্যাকাল্টির অধীনে টানা পরীক্ষা দিতে দিতে এই ধারণা জন্মানো স্বাভাবিক।

এপি এপি ভাইয়ের প্রদেয় সংবাদ মতে ৩ আগষ্ট ৩ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কম্বাইন্ড সিনিয়র এক্সাম নিবে AUST. সুতরাং পরীক্ষার প্যাটার্ণ সম্পূর্ণ চেঞ্জ। সোস্যাল সায়েন্স অনুষদ(ঢাবি) প্যাটার্ণ ও AUST এর প্যাটার্ণ মোটামুটি একই। সোস্যাল সায়েন্স অনুষদ যে যে সোর্স/ মেটেরিয়ালস থেকে প্রশ্ন করে, AUST এর প্রশ্ন গুলোও মোটামুটি ঐ সোর্স গুলো থেকে এসে থাকে।
তাই আর্টসের ধারণা থেকে বের হয়ে হালখাতা মানে আগের স্টাডি মেটেরিয়ালস নতুন উদ্যমে রিভিশন করতে হবে।

আসুন দেখে নেই AUST এর প্রশ্ন প্যাটার্ণ

৮০ টা এমসিকিউ= ৮০*১.২৫=১০০ মার্কস

#বাংলা পুরোই কমন পাবার আশা করা যায় বিগত ব্যাংকের প্রশ্ন থেকে।

#ইংলিশের জন্য পিয়ারসন ইংলিশ/ইন্ডিয়াবিক্স + সোস্যাল সায়েন্সে+ AUST এর বিগত ইংলিশ।

#কম্পিউটারের জন্য এক্সামভেদা+ইন্ডিয়াবিক্স+
সোস্যাল সায়েন্সে+ AUST এর বিগত কম্পিউটার প্রশ্ন।

#সাধারণ_জ্ঞান অংশে সাম্প্রতিক বিষয়াবলী আসার সম্ভাবনা অনেক কম। দু’একটি আসতে পারে।এছাড়া গতানুগতিক সাধারণ জ্ঞান প্রশ্নই আসার সম্ভাবনা বেশি।এজন্য বিগত ব্যাংক প্রশ্নগুলো রপ্ত করা বাঞ্ছনীয়।

#ম্যাথ অংশের জন্য স্টান্ডার্ড প্রিপারেশন থাকতে হবে। আই মিন নিচের টপিক গুলো দেখলে এ্যাডভানটেজ পাওয়া যেতে পারে….
1. Number System
2. H.C.F & L.C.M
3.Simplification
5.Sq. roots+ Cube roots
6.Average
7.Age
8.percentage
9.profit loss
10. Ratio & proportion
11.Time & work/Pipe & Cistern
12. Time & Distance
13.Boat+Train
14. Simple+Compound interset
15.Series
16.Surds & Indices + logarithm

সোনালী ব্যাংক ক্যাশের মত ম্যাথ পার্ট প্রশ্ন করলে ম্যাথ বাদে বাকী অংশ গুলোতে ভাল করার বিকল্প থাকবেনা সাথে সাথে ম্যাথ বাদে দ্রুত বাকী অংশ গুলো দাগাতে হবে ২৫-৩০ মিনিটে।বাকী ৩০-৩৫ মিনিট সময় দিতে হবে ম্যাথে যেন সর্বোচ্চ ইফোর্ট দেয়া যায় ম্যাথে।একটা ম্যাথ কঠিন লাগলে ঠান্ডা মাথায় ট্রাই করতে হবে।বড় বড় প্যাঁচের ম্যাথ না করাই বেটার হবে।টাইম কিলিং না করে স্কিপ করে যেতে হবে যেন সবগুলো ম্যাথে চোখ বুলানো যায় কারণ কঠিনের মাঝেও এমন কিছু সহজ ম্যাথ থাকতে পারে যেটা ৩০ সেকেন্ডে ব্যাক ক্যালকুলেশনে দাগানো যেতে পারে।
ঠান্ডা মাথায় দাঁতে দাঁত চেপে ১ ঘন্টার ইনিংসটা খেলতে হবে সাবধানে কারণ এখানে সোনালী ব্যাংক ক্যাশের মত সংখ্যক পরীক্ষার্থীকে প্রিলি কোয়ালিফাই করাবেনা।আবার এটা সিনিয়র অফিসার পদ। প্রতিযোগীতা স্বাভাবিক ভাবেই বেশি হবে।সব কিছু হিসেব করেই প্রস্তুতি নেয়াই জরুরী। কমন প্রশ্ন ভুল করলে ছিটকে যাবার সম্ভাবনাই বেশি থাকবে।গতকালের বেদনা ভুলে আগের প্রস্তুতিকে হালনাগাদ করুন। বেস্ট অফ লাক…..
হ্যাপি রিডিং…..

courtesy: Rezwanul Hoque Palash

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *