বাংলাদেশ পুলিশ বহিরাগত ক্যাডেট এসআই নিয়োগ-২০১৭ এর Aptitude test ও মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে পুলিশ হেডকোয়ার্টার্স।
মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগ্রহী প্রার্থীকে অবশ্যই লিখিত পরীক্ষার প্রবেশপত্রসহ শিক্ষাগত যোগ্যতা, নাগরিকত্বের প্রমাণ ও মুক্তিযোদ্ধা সনদ ইত্যাদি সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্রাদি সঙ্গে আনতে বলা হয়েছে।

সাব ইন্সপেক্টর ভাইভাতে যারা অংশ নিতে যাচ্ছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ

★★এই চাকুরির জন্যে একটি কথা সবাই আপনারা শুনবেন তা হলো, লবিং আর টাকা ছাড়া এই চাকুরি হয় না। এই কথাটি মন থেকে পুরোপুরি ঝেড়ে ফেলুন।
★★ বিগত বছরে যারা সাব ইন্সপেক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন, তাদের কাছে শুনলে জানবেন এ কথাটি ডাহা মিথ্যা কথা।
★★ এখন অমুক হোমরা-চোমরা নেতার পিছনে টাকা নিয়ে না ঘুরে টেবিলে বসে পড়ুন। আপনার যদি রিযিকে থাকে তাহলে এই চাকুরিটি আপনার এমনিতেই হবে।
★★ শুধু এই ভাইভা না, যেকোনো ভাইভার জন্য গুরুত্বপূর্ণ আপনার ড্রেস আপ এবং আপনার Attitude. সাব ইন্সপেক্টর ভাইভাতে মোট ১০০ মার্ক এর মাঝে ৫০ মার্ক কিন্তু Attitude এ। তাই এখন থেকে আঞ্চলিক ভাষায় কথা বলা বন্ধ করে শুদ্ধ উচ্চারণে গুছিয়ে কথা বলার চেষ্টা করুন। ভাইভাতে কাজে লাগবে।
★★ সাব ইন্সপেক্টর ভাইভা পরীক্ষা বিসিএসের মতো আধা ঘন্টা ধরে হবে না। আপনার জন্য বরাদ্দ সময় ৫-১০ মিনিট। তাই সেভাবেই প্রস্তুতি নিন।
★★ ভাইভার আগের দিনেই আপনার প্রয়োজনীয় কাগজপত্র সব একটি ফাইলে রাখুন। ভুলেও আপনার ভাইভার প্রবেশপত্র নিতে ভুলবেন না। এটা ছাড়া কিন্তু পরীক্ষার বোর্ডে প্রবেশ করতে পারবেন না।
★★ ভাইভার দিন কমপক্ষে এক ঘন্টা আগে পুলিশ হেডকোয়ার্টার্সে পৌছাবেন। কারণ ওখানে আপনাকে লাইন ধরিয়ে একসাথে সবাইকে ভিতরে নিয়ে যাবে। তাই সেদিন দেরি করবেন না।
★★ ভিতরে নিয়ে আপনাদের একটি কনফারেন্স রুমে বসিয়ে রাখবেন। সেখানে প্রথমে পুলিশের উর্ধ্বতন একজন কর্মকর্তা আপনাদের ব্রিফ করবেন। তারপরে ভাইভা শুরু হবে।
★★ ভাইভা বোর্ডে একজন অতিরিক্ত আইজিপি, একজন ডি আইজি, অতিরিক্ত ডি আইজি এবং দুজন সচিব পদমর্যাদার ব্যক্তি থাকবেন। তারপরেও ভাইভা বোর্ড যথেষ্ট Friendly হবে। তাই ভয় পাওয়ার কিছু নেই।

ভাইভার জন্যে আগামী কয়েকদিন যা যা দেখতে পারেন

★★ আপনার সাব্জেক্ট থেকে প্রশ্ন করবেই। সুতরাং আপনার সাবজেক্টের বেসিক প্রশ্নাবলী সম্পর্কে অবশ্যই ধারণা রাখবেন। সাব্জেক্টিভ প্রশ্ন না পারা কিন্তু ডিসক্রেডিট।
★★ আপনাকে বর্তমান সরকারের অর্জন, মুক্তিযুদ্ধে আপনার জেলা, থানা প্রভৃতি বিষয় ভালো করে জেনে যেতে হবে।
★★ এছাড়া মুক্তিযুদ্ধ সম্পর্কে বিস্তারিত জেনে যাবেন। এখান থেকে প্রশ্ন হবেই।
★★ একটি বা দুটি ইংরেজি Translation জিজ্ঞেস করতে পারে। সেক্ষেত্রে যেকোনো গ্রামার বইয়ের Translation অংশটি দেখে যাবেন। ঘাবড়ানোর কিছু নেই। খুব সহজ Translation জিজ্ঞেস করবে।
★★ আপনার নামের অর্থ জেনে যেতে ভুলে যাবেন না। আপনার নামের বিখ্যাত কেউ থাকলে অবশ্যই তার সম্পর্কে বিস্তারিত জেনে যাবেন।
★★ বর্তমানে আলোচিত বিষয়গুলো সম্পর্কে ধারণা নিয়ে যাবেন। যেমন, রোহিংগা সমস্যা, এর সমাধানে প্রধানমন্ত্রির ৫ দফা প্রস্তাব, উত্তর কোরিয়া সমস্যা ইত্যাদি সাম্প্রতিক বিষয়াবলী।

সর্বোপরি ভালমতো পড়াশুনা করে ভাইভা দিন। বাংলাদেশ পুলিশ আপনাদের মতো মেধাবিদের খুঁজছে।

বাংলাদেশ পুলিশে আপনাদের সকলকে স্বাগতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *