একটা চাকুরী পেতে কতটা কাঠ খড় পোড়াতে হয় তা শুধু একজন চাকুরী প্রার্থীই জানে।

কেউ একজনের একটা চাকরির জন্য আশায় বুক বেধে আছে তার পুরো পরিবার। কারো বয়স শেষের দিকে, হতাশায় হাবুডুবু খাচ্ছে। কারো কারো তো বয়সই শেষ, আগের করা আবেদনে পরীক্ষা দিচ্ছে। কেউ ৯ম গ্রেডের জন্য মরিয়া। কেউ আবার একটা চাকুরী চায়, গ্রেড ব্যাপার না… কারণ পরিবারের সচ্ছলতা আনাতে হবে, কারো অবস্থা এর চেয়েও খারাপ। চাকুরী জীবনে এসে গত ২ বছর অনেকের সাথে পরিচয় হয়ে অনেক বাস্তবতার গল্প শুনেছি। যা শুনলে চোখে পানি আসে।
কিন্তু এত কষ্টের মাঝেও কেউ কেউ এখানে মজা করতে আসে… আল্লাহ তাদের একটু বিদ্যা দিয়েছে বলে সেই বিদ্যা জাহির করতেই হবে। এদের একটা চাকুরীতে হয় না, দুই তিনটা চাকুরী লাগে।
আচ্ছা, যে গত ৪ বছর হন্ন হয়ে চাকুরী খুঁজছে তাকে গিয়ে যদি কেউ বলে, “অন্য ব্যাংকে ক্যাশে চাকুরী হওয়ার পরও গত ১২ তারিখ ক্যাশে প্রিলি পরীক্ষা দিয়েছে।” এটা শুনার পর কেমন লাগবে???
অনেকে আছে, চাকুরী হওয়ার পরও প্রিলি, রিটেন, ভাউভা এসব দিয়ে যায়।
মানুষ শিক্ষিত হওয়ার চেয়ে বিবেকবান হওয়া অনেক জরুরী। টাকা কামানো জন্য যদি কেউ চাকুরী করে, তাহলে আমি তাকে বলব ঘুষ দিয়ে হলেও পোর্ট, রেলওয়ে, ভূমি অফিসের ৩য় শ্রেণীর কোন চাকুরী নিতে। জীবনে টাকা গুনে শেষ করতে পারবে না।
আমার এক পরিচিত ভাই বিকেবি অফিসারে রেজাল্ট আসার পর তিনি ৪ টা ভাইভাতে যোগদান করেনি। কিন্তু অনেক হিরো আলম আছে যাদের চাকুরী হওয়ার পরও ভাইভা দেয়। শুধুমাত্র বিদ্যা জাহির করতে। মানুষকে বলতে, বন্ধুদর সাথে পার্ট নিতে, “আমার ১০ জায়গায় চাকুরী হয়েছে”।
কেন ভাই??? কয়টা চাকুরী লাগবে?
হয়ে গেছে যখন অন্যদের জায়গা করে দেন।
অনেকে বলতে পারেন, প্যানেল থেকে তো নিবে, ভাইভা দিলে সমস্যা কি?
হুম, ১ম বার চাকুরী পাওয়া আর ২য় বার চাকুরী পাওয়া মাঝে ২/৩ মাসের একটা গ্যাপ থাকে। তাছাড়া অগ্রনী ব্যাংক প্যানেল করেনি, যারা কারণে খালি পদ গুলো ফাঁকাই থেকে যাবে।
আপনাদের খেয়ালিপনার কাছে পরাজিত অনেক বেকার।
দোয়া করি, আল্লাহ যেন আপনাদের শিক্ষিত করার পাশাপাশি একটা ভাল বিবেকবান সম্পন্ন সুশিক্ষিত মানুষ হওয়ারও তৌফিক দান করে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *