প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রয়োজন অনুশীলন। লিখিত পরীক্ষার জন্য প্রয়োজন skilled।

আমার মতে প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রয়োজন অনুশীলন। লিখিত পরীক্ষার জন্য প্রয়োজন skilled। মানে হল, পরীক্ষার ১০ দিন আগে আপনি ভাল করে সব রিভিশন দিলে আপনার প্রিলি পরীক্ষা ভাল হলে হতেও পারে। কিন্তু ১০ দিনের প্রস্তুতিতে রিটেন টিকা প্রায় অসম্ভব। সুতরাং প্রিলিমিনারি টিকে রিটেন প্রস্তুতি নিব। এটা সবচেয়ে বড় বোকামির ধারণা।
লিখিত পরীক্ষা যা যা আসে সাধারণত
1. passage
2. Translation (B2E, E2B)
3. Letter, application (Bangla & English)
4. Eassy (Bangla & English)
5. Focus Writing 6. Math
এগুলো ১০ দিন কিংবা ১ মাসে শিক্ষার বিষয়টা নিয়। আমার মতে, লিখিত পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করে সে মতে চর্চা করে যাওয়া। চর্চা করে যাওয়া। এবং চর্চা করে যাওয়া।
লিখিত পরীক্ষায় math কয়টা হয়েছে এটা জিজ্ঞাসা করার এক মাত্র কারণ – ধরেন আপনার ৬ টি ম্যাথ হয়েছে মানে ৬০ পাচ্ছেন। কিন্তু আপনি ৬০ মার্কসের লিখিত পরীক্ষার উত্তর করে ৪০ তুলতে অনেক ভাল মানের পরীক্ষা দিতে হবে। এই জন্য বললাম, লিখিত পরীক্ষায় শুধু math দিয়ে টিকা যায় না, আপনাকে দুটোতেই ভাল করতে হবে। মানে হল, মোট কত পেয়েছেন সেটাই মূখ্য।
Math এর জন্য প্রথমে আপনি দেশীয় লেখকের বই ভাল করে পড়ুন, এর পর Aggarwal পড়বেন। website follow করবেন কি? আমার মতে কিছু famous ওয়েবসাইট ফলো করতে পারেন। সব ফলো করতে গেলে অতি লোভে তাতি নস্ট হয়ে যাবে। Math Hard হলে সবার জন্য hard হবে, তখন সব পারতে হয় না। সব ম্যাথ সবাই তখন পারেও না, কেউ কেউ পারে যারা এলিয়েন প্রজাতির। আপনি যেহেতু এলিয়েন না, আপনি সাধারণ পথে আগান।
এগুলো আমার ব্যক্তিগত মতামত, খুব বেশি কিছু জানি না। শুধু যা জানি তাই শেয়ার করেছি। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *