প্রথমেই শুভেচ্ছা জানাই যারা প্রিলিতে উত্তীর্ণ হয়েছেন। আর যারা হোন নি পরের বার চেষ্টা করেন। এবার স্কুল পর্যায়ের প্রশ্ন তুলনামূলক কঠিন হয়েছিল।
.
যারা উত্তীর্ণ হয়েছেন তাদের সবার মাথায় একটাই প্রশ্ন কিভাবে রিটেনে ভালো প্রস্তুতি নেওয়া যায়?
.
প্রথমেই আপনাকে যেটা করতে হবে তা হলো ntrca এর ওয়েবসাইট থেকে রিটেনের সিলেবাস টা ডাউনলোড করে নিন।
.
এরপর রিটেনের সিলেবাস টা কয়েকবার পড়ুন। পড়ার পর আপনার অনার্সের বইয়ের সাথে মিল থাকলে তবে পৃথক ভাবে বই কেনার দরকার নেই বলে আমি মনে করি। এরপর উক্ত টপিকগুলো যেকোন বই থেকে বিস্তারিত ভাবে পড়ে নিন। যদি অর্নাসের বইয়ে বিস্তারিত না পান তবে পৃথকভাবে একটি বই কিনে নিন।বই কিনলে দুটো সুবিধা পাবেন। সেটা হল হল টপিক গুলো সাজিয়ে বই লেখা আছে। আর বিগত সনের প্রশ্নপত্রও পাবেন। লেখার অভ্যাস গড়ে তুলুন বার বার লিখুন। মনে রাখবেন আপনাকে কমপক্ষে স্কুল এর পরীক্ষায় ৭০+ তুলতে হবে আর কলেজেরটাতে ৮০+ তুলতে হবে।
.
আর সেই সাথে আপনাদের জানিয়ে দেওয়া হবে কবে কাগজপত্র পাঠাতে হবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে ঢাকা জিপিও বক্স নম্বর-১০৩, ঢাকা-১০০০ ঠিকানায়। লাগবে সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, স্নাতকপর্যায়ের নম্বরপত্র, নাগরিকত্ব সনদ, জাতীয় পরিচয়পত্র, প্রশিক্ষণপ্রাপ্তদের প্রশিক্ষণ সনদ, সহকারী শিক্ষক পদে আবেদনকারীদের অনলাইনে আবেদনের সময় উল্লিখিত ঐচ্ছিক বিষয়ের স্নাতক পর্যায়ের প্রবেশপত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *