ছোট ভাইবোনেরা অনেকেই আমাকে নক করেছ বিসিএস রিটেন প্রিপারেশন নিয়ে,

তাদের অনেককেই হয়ত আমি রিপ্লাই দিতে পারিনি। রিটেনে আমি কত পেয়েছি সেটাও জানিনা তবে আমি কিছুটা শেয়ার অন্তত করতে পারি। বিসিএস এর তিনটা step এর মধ্যে আমার কাছে সবচাইতে টাফ লাগে রিটেন! সাগর থেকে বালতি দিয়ে পানি তোলার মত অবস্থা! So delay করার মত কোনো situation নাই।
প্রতিদিন প্রথম আলো আর daily star এর editorial, business & international page পরতাম & relevant data,map, table collect করে রাখতাম। Exam এর আগের ১৫ দিন এক দুই দিন পর পর এগুলো দেখতাম।
Target ছিল solid marks গুলো cover করার। So সংবিধান, ইংলিশ & বাংলা গ্রামার, ম্যাথ priority দিয়েছিলাম।
ম্যাথ এর জন্য সিলেবাস দেখে দেখে ৯/১০ & higher secondary এর বই থেকে practice করেছিলাম। ম্যাথ পারি এটা ভেবে রেখে দেয়ার মত বোকামির কারনে date দেয়ার পর সব বাদ দিয়ে at least একবার দেখার জন্য ম্যাথ নিয়ে বসতে হয়ছিল। আশা করি তোমাদের কারো এরকম হবেনা।
Mental ability র বই কেনা অব্দিই ছিলাম দেখার আর সময় হয়নি আশা করি practice করলে অনেক ভালো করা সম্ভব।
এখনো যেহেতু result হয়নি সো বাংলাদেশ আর international এর টপিক গুলো এখন google এ search দিয়ে একবার পরে রাখলে syllabus এ কি কি আছে সেটার minimum concept থাকে।
Science এর কথা আর নাইবা বললাম! এত্ত এত্ত টপিক এত্ত পরতাম তাও না শেষ হয়ত না মনে থাকত। এখানে ভালো করা সম্ভব so science এর student,পরিচিত topic এগুলো ভেবে ignore করা wise decision হবেনা।
সবশেষে আমার কাছে মনে হয় যার যার নিজের প্যাটার্ন ফলো করা উচিত। যার যেখানে deficiency আছে সেটা overcome করার চেষ্টা করলে আশা করি ভালো কিছুই হবে।

Ashfia Ashraf Shithi, ৩৬ তম বিসিএসে এ পররাষ্ট্র ক্যাডারে সুপারিশ প্রাপ্ত :::

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *