By—- aryan ahmed, assistant commissioner of taxes

প্রথমে ৫০ দিনের প্ল্যান করে একটা রুটিন করে ফেলুন ।
১- বাংলার জন্য সৌমিত্র শেখর স্যারের বই থেকে গ্রামার এবং সাহিত্য অংশের ছোট প্রশ্নের উত্তরগুলো দেখে ফেলুন । সাহিত্য পড়ার সময় নামকরা সাহিত্যিক দের নিয়ে আগে পড়ে ফেলুন, এরপর প্রিলির জন্য যেকোন ডাইজেস্ট টাইপ বই থেকে বাংলা অংশ রিডিং দিন ।

২- গনিতের জন্য নবম-দশম শ্রেণীর বই এর অধ্যায়ভিত্তিক সূত্রগুলো দেখে ফেলুন, এরপর যেকোন গাইড বই যেমন Mp3 টাইপ বই থেকে বুঝে বুঝে ম্যাথ সমাধান করে ফেলুন, এরপর বিগত বছরের প্রিলির প্রশ্নগুলো বুঝে বুঝে সমাধান করুন ।

৩- ইংরেজি vocabulary যেকোন ভালো vocabulary বই যেমন saifurs vocabulary বা কোন ডিকশনারি থেকে দৈনিক কিছু নতুন শব্দ শিখুন, গ্রামার যেকোন গ্রামার বই থেকেই দেখতে পারেন, ক্লাস নাইন টেন এর chowdhury and hussain এর advance english grammar বা applied english grammar by p.c.das, apex এমন যেকোন বই থেকে দেখতে পারেন, সাহিত্য অংশ যেকোন গাইড বই থেকে রিডিং দিন, এছাড়া ইন্টারনেট এ খুব নামকরা ইংরেজি সাহিত্যিকদের নিয়ে ঘাটাঘাটি করতে পারেন ।

৪- বিজ্ঞান শুরুতে Mp3 টাইপ যেকোন গাইড বই থেকে রিডিং দিন, এরপর সায়েন্স ব্যাকগ্রাউন্ড এর আপনার যেকোন ফ্রেন্ডের সাথে যিনি এইচএসসির স্টুডেন্ট পড়ান এমন হলে ভালো হয়, তার সাথে এইচএসসির পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান এর গুরুত্বপূর্ণ এবং পরীক্ষায় আসার মতো টপিক নিয়ে আলোচনা করুন । এছাড়া প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স এর বিজ্ঞান ও প্রযুক্তি অংশ স্টাডি করে ফেলুন ।

৫- ভূগোলের জন্য নবম দশম শ্রেণীর সামাজিক বিজ্ঞান বই থেকে ভূগোলের অধ্যায়গুলো রিডিং দিন, এরপর যেকোন গাইড বই থেকে ভূগোল অংশ রিডিং দিন ।

৬- প্রযুক্তি অংশ যেকোন গাইড বই থেকে রিডিং দিন, এরপর কারেন্ট অ্যাফেয়ার্স এর প্রযুক্তি অংশ দেখুন, এছাড়া আজকের বিশ্ব টাইপ বই এর শেষের দিকে বিজ্ঞান ও প্রযুক্তি অংশ দেখুন ।

৭- মানসিক দক্ষতার জন্য যেকোন গাইড বই থেকে বুঝে বুঝে সমাধান করুন এবং বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করুন ।

৮- সাধারণ জ্ঞানের জন্য শুরুতে যেকোন ডাইজেস্ট টাইপ বই থেকে রিডিং দিন, এরপর প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স থেকে MCQ গুলো দেখে ফেলুন, এর পাশাপাশি কারেন্ট অ্যাফেয়ার্স এর বাংলাদেশ বিষয়াবলী এবং আন্তর্জাতিক বিষয়াবলী টপিক থেকে দেখে ফেলুন । এর পাশাপাশি আজকের বিশ্ব বা নতুন বিশ্ব এমন বই থেকে গুরুত্বপূর্ণ টপিক রিডিং দিন ।

যেকোন প্রতিযোগীতামূলক পরীক্ষায় সব প্রশ্ন কমন ফেলার চেষ্টা করা বা সব পারার চেষ্টা করাটা বোকামি এবং এটা পরীক্ষা খারাপ হওয়ার অন্যতম কারণ । আপনার প্রস্তুতি যেমনই থাকুক না কেন পরীক্ষায় সেটার সর্বোচ্চ প্রয়োগ করার চেষ্টা করতে হবে, তাহলেই দেখবেন ভালো কিছু হয়েছে, নিজের ওপর আস্থা রেখে পড়া চালিয়ে যান,কোন বিশেষ বিষয়ে বেশি সময় না দিয়ে প্রতিটি বিষয়ে সমান দক্ষ হওয়ার চেষ্টা করবেন । ভালো থাকবেন সবাই,Good luck guys.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *